logo

ড. ওবায়েদুল্লাহ মামুন

নিউইয়র্ক প্রবাসী খ্যাতিমান আলোকচিত্রণ শিল্পী, সাংস্কৃতিক, লেখক গবেষক ড. ওবায়েদুল্লাহ মামুনের জন্ম ১৫ এপ্রিল ১৯৬২ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার এক প্রগতিশীল রাজনৈতিক পরিবারে। বাবা প্রবীণ রাজনীতিবিদ, ভাষাসৈনিক এডভোকেট আব্দুস সামাদ। মা ষাট দশকের নারী নেত্রী ও সংগঠক সৈয়দা রহিমা বেগম। পারিবারিক আদর্শে লালিত মামুন স্কুলজীবনে খেলাঘর এবং কলেজ ও বিশ্ববিদ্যালয় জীবনে ছাত্র ইউনিয়নের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ১৯৮৫ সালে তিনি রাষ্ট্রবিজ্ঞানে অনার্সসহ মাস্টার্স পাস করেন।

ওবায়েদুল্লাহ মামুন ১৯৮৮ সালে ফটোগ্রাফিক সোসাইটি অব আমেরিকার আন্তর্জাতিক আলোকচিত্র সম্মেলনে আমন্ত্রণ পেয়ে যুক্তরাষ্ট্রে চলে যান। ১৯৯০ সালে নিউইয়র্ক ইনস্টিটিউট অব ফটোগ্রাফি থেকে গ্র্যাজুয়েশন করেন। নিউইয়র্কের ফিল্ম ভিডিও আর্ট থেকে চলচ্চিত্রে, স্কুল অব ভিজ্যুয়াল আর্টস থেকে ড্রয়িং ও পেইন্টিংয়ে, রবার্ট ব্লেক বার্নস ইনস্টিটিউট থেকে লিথোগ্রাফি ও ম্যানহাটন গ্রাফিক সেন্টার থেকে এচিং কোর্স করেন। language and devlopment of bangladesh এই বিষয় নিয়ে তিনি ২০২২ সালে পি,এইচ,ডি করেন। ওবায়েদুল্লাহ মামুন নিউইয়র্কে অবস্থিত পৃথিবীর অন্যতম বৃহৎ ফটোগ্রাফি প্রতিষ্ঠান Duggal Visual Solution -এ ব্যবস্থাপক হিসেবে ৩৫ বছর যাবৎ কর্মরত।

মামুনের একক প্রদর্শনীর সংখ্যা ১৯ টি ( বাংলাদেশ,ভারত, নেপাল, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডা)। যৌথ প্রদর্শনী চারটি ও গ্রুপ প্রদর্শনী ১২টি। এছাড়াও তিনি আটটি প্রদর্শনীর কিউরেটরের দায়িত্ব পালন করেন।

তাঁর প্রকাশিত বই : তিতাস ছবি ও কবিতায়, The Twin Towers and the American spirit : lost and regained, রাষ্ট্রভাষা আন্দোলন : ১৯৪৭-১৯৫৬, একুশের কথা একুশের চেতনা, ভাষা-আন্দোলনে সংগ্রামী নারী, ভাষা-আন্দোলনের আদিকথা, State Language Movement of East Bengal।

উল্লেখযোগ্য ফটোগ্রাফি